BBC News, বাংলা - মূলপাতা

প্রধান খবর

  • রাফাহ ক্রসিং

    গাজার রাফাহ শহর ও রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

    গত ৫ই মে রাফাহ ক্রসিং থেকে কিছুটা পূর্বে ইসরায়েলের সীমান্তঘেঁষা এবং ইসরায়েলের নিয়ন্ত্রিত কেরেম শালোম ক্রসিং-এর দিকে রকেট ও মর্টার শেল নিক্ষেপ করে হামাসের সামরিক বাহিনী আল-কাসাম ব্রিগেড। এরপরই রাফাহকে ঘিরে ইসরায়েল তার কার্যক্রম শুরু করেছে।

  • ধুতরা ফুল থেকে উপাদান নিয়ে তৈরি হয় স্কোপোলামিন

    'শয়তানের নিঃশ্বাস' নামের যে ড্রাগ বাংলাদেশে অভিনব প্রতারণায় ব্যবহার হচ্ছে

    স্কোপোলামিন মূলত পাউডার হিসেবে প্রতারণার কাজে ব্যবহার হচ্ছে। ভিজিটিং কার্ড, কাগজ, কাপড়ে কিংবা মোবাইলের স্ক্রিনে এটি লাগিয়ে কৌশলে টার্গেট করা ব্যক্তিদের নিঃশ্বাসের কাছাকাছি আনা হয়।

  • বিখ্যাত চারমিনার ও সংলগ্ন বাজার এলাকা

    মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দ্রাবাদে হিন্দুত্বের মাধবীলতা

    ভারতে ক্ষমতাসীন দল বিজেপি স্থির করেছে, তারা হায়দ্রাবাদ আসনে এবারে আসাদউদ্দিন ওয়াইসি-কে কিছুতেই ‘ওয়াকওভার’ দেবে না। নির্বাচনের দিনক্ষণ ঘোষণারও অনেক আগে তারা জানিয়েছে, ওয়াইসির বিরুদ্ধে লড়বেন সমাজকর্মী, শিল্পপতি ও ভরতনাট্যম নৃত্যশিল্পী কোম্পেলা মাধবীলতা – যিনি রাজনীতিতে একেবারেই নবাগত।

  • দেড় দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ক্ষমতার বাইরে বিএনপি

    বিএনপি কি দিন দিন আরও দুর্বল হয়ে পড়ছে?

    উপজেলা নির্বাচনকে ঘিরে আবারও অস্থিরতা দেখা যাচ্ছে বাংলাদেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপিতে। দল থেকে ভোট বর্জনের নির্দেশনা দেওয়া হলেও দেখা যাচ্ছে মাঠ পর্যায়ের নেতাকর্মীদের অনেকেই সেটি মানছেন না। এ ঘটনায় তৃণমূলের উপর দলের শীর্ষ নেতৃত্বের নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন উঠছে।

  • সিপাহী বিদ্রোহ

    যেসব ঘটনা সিপাহিদের এত বড় বিদ্রোহের দিকে ঠেলে দিয়েছিল

    ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনের একশো বছরের মাথায় যে সিপাহি বিদ্রোহ ঘটে সেটিকে কেউ পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ বলে মনে করেন। আবার কারো কাছে সেটি ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম। সিপাহি বিদ্রোহের শুরুর সময়টা কেমন ছিল? কীভাবে দানা বাঁধে এই বিদ্রোহ?

  • ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

    আমেরিকা অস্ত্র পাঠানো বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

    ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, "যদি প্রয়োজন হয়... আমরা একাই লড়বো। আমি বলেছি যে প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করবো।"

  • সংবাদপত্র

    'কেন এক পরিবার বারবার'

    আজকের জাতীয় পত্রিকাগুলো জুড়ে গুরুত্ব পেয়েছে ডলার সঙ্কট ও মুদ্রাস্ফীতির বিষয়টি। এর পাশাপাশি সড়ক দুর্ঘটনা, উপজেলা নির্বাচন, মূল্যস্ফীতি ও সংসদে প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে নানান শিরোনাম করেছে পত্রিকাগুলো।

  • বিভিন্ন দেশের মুদ্রা

    কিছু দেশ কেন নিজেদের মুদ্রার দাম কমিয়ে রাখতে চায়?

    সব সময় মুদ্রার দাম পড়ে যাওয়া দুশ্চিন্তার কারণ নাও হতে পারে। কোনও কোনও দেশ অর্থনৈতিক লাভের জন্যও নিজেদের মুদ্রার দাম কমিয়ে দেয়। এছাড়া আরও বেশ কয়েকটি কারণেও কোনও দেশ তার মুদ্রার অবমূল্যায়ন ঘটাতে পারে।

  • ইয়াকভলেভ ইয়াক-১৩০, যা সংক্ষেপে  ওয়াইএকে ইয়াক-১৩০ নামে পরিচিত

    আকাশে আগুন লেগে বিধ্বস্ত প্রশিক্ষণ যুদ্ধ বিমান সম্পর্কে যা জানা যাচ্ছে

    বৃহস্পতিবার পতেঙ্গায় যে মডেলের বিমান দুর্ঘটনায় পতিত হলো ঠিক একই মডেলের আরেকটি বিমান ২০১৭ সালের জুলাইতে দুর্ঘটনার শিকার হয়েছিলো, তবে সেবার পাইলটরা নিরাপদে বেরিয়ে আসতে পেরেছিলেন। বাংলাদেশ রাশিয়া থেকে এ বিমানগুলো সংগ্রহ করেছিলো।

নির্বাচিত খবর

বাংলাদেশ

ভারত

বিশ্ব

স্বাস্থ্য

ভিডিও

অন্যান্য খবর

সর্বাধিক পঠিত